বাংলাদেশের প্রেক্ষাপটে কৃষি শিক্ষা ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ : ভিসি জামাল উদ্দিন ভূঞা

প্রকাশিত:শনিবার, ০৪ মে ২০২৪ ০৯:০৫

বাংলাদেশের প্রেক্ষাপটে কৃষি শিক্ষা ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ : ভিসি জামাল উদ্দিন ভূঞা

সুরমাভিউ:-  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ জামাল উদ্দিন ভূঞা বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে কৃষি শিক্ষা ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। আধুনিক যুগে কৃষি শিক্ষা বিজ্ঞান প্রযুক্তি সাথে এগিয়ে যাচ্ছে। নতুন নতুন জাতের উদ্ভাবন হচ্ছে, কম খরছে ফসলের অধিক ফলন হচ্ছে, লাভবান হচ্ছে প্রান্থিক জনগোষ্ঠী। আমাদের নতুন প্রজন্মকে নিরাপদ সমাজ ব্যবস্থা উপহার দিতে হবে। বিশেষ করে মাদকের ভয়াল থাবা থেকে রক্ষা করতে হবে কারন মাদক মানুষের স্বাভাবিক জীবন কেড়ে নেয়।

তাছাড়া আমাদের দেশে প্রতিদিন মহামারির মত সড়কে মানুষ প্রাণ হারাচ্ছে। শিক্ষক ও শিক্ষার্থীদের দায়িত্ব নিয়ে নিরাপদ সড়ক গড়তে জনসাধারণকে সচেতন করে তুলে হবে। শিক্ষার্থীদের শুধু লেখাপড়া নয় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত হয়ে যে কোন দূর্ঘটনা ও দূর্যোগে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে যেতে হবে।

তিনি বিশ্ববিদ্যালয় পরিক্রমার ৩৪বছর পূর্তিতে ও এইচএসসিতে জিপিএ ৫ শিক্ষাথীদের সংর্বধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথাগুলো বলেন।

শনিবার ৪মে সকাল ১১টার সময় সিলেট শিল্পকলা একাডেমিতে”নিরাপদ সড়ক চাই আন্দোলন, অগ্নি নির্বাপক, মাদক নির্মূলে করণীয় এবং কৃষি ও শিক্ষা উন্নয়ন” বিষয়ক আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় পরিক্রমা এর প্রধান সম্পাদক বিশ্ববিদ্যালয় পরিক্রমা নিউজবিডি.কম এর প্রকাশক ও সম্পাদক হারুন অর রশিদ এর সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক মোঃ রেজাউল ইসলাম সেলিম পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলর ও বাংলা একাডেমির সাহিত্য পুরস্কারপ্রাপ্ত  লেখক প্রফেসর ড.সুরেশ রঞ্জন বসাক, সিলেট লিডিং ইউনিভার্সিটির রেজিষ্ট্রার মোঃ মফিজুল ইসলাম, নর্থইষ্ট ইউনিভার্সিটির রেজিষ্ট্রার মোঃ শাহজাদা আল সাদিক, সিলেট ক্যাডেট কলেজ এর অধ্যক্ষ মিসেস নায়না আক্তার, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক কাজী হাসান রবিন, সিলেট জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাস উদ্দিন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর অতিরিক্ত পরিচালক মোঃ মাসুদ হোসেন, সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপপরিচালক মোঃ মনিরুজ্জামান নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক ও সিলেট জেলার আহবায়ক জহিরুল ইসলাম মিশু।

আলোচনা সভা শেষে মেধাবী শিক্ষার্থীদের মাঝে সনদ ও উপহার তুলে দেন প্রধান অতিথি ভিসি জামাল উদ্দিন ভূঞা।

এ সংক্রান্ত আরও সংবাদ