বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকার সংগঠক দেবতোষ চৌধুরী পরলোকে, কানাডায় মারা যান তিনি

প্রকাশিত:রবিবার, ২১ এপ্রি ২০২৪ ১১:০৪

বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকার সংগঠক দেবতোষ চৌধুরী পরলোকে, কানাডায় মারা যান তিনি

সুরমাভিউ:-  সিলেটের অত্যন্ত সুপরিচিত ব্যাক্তি,সিলেট জেলা বারের বিশিষ্ট আইনজীবী ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সিলেট এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এডভোকেট দেবতোষ চৌধুরী পরপারে চলে গেলেন। কানাডা প্রবাসী সিলেটের কৃতি সন্তান, সিলেট জেলা বারের প্রবীণ আইনজীবী, মানবাধিকার আন্দোলনের অন্যতম সংগঠক, বিশিষ্ট সমাজসেবক, সদাহাস্যজ্বল পরোপকারী ব্যাক্তিত্ব ছিলেন  এডভোকেট দেবতোষ চৌধুরী।

তিনি কানাডা সময় বিকাল ৪: ৪৫ ও বাংলাদেশ সময় ২০ এপ্রিল মধ্য রাত ২: ৪৫ শেষনিঃশ্বাস ত্যাগ করেন।তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ করে পরলোকগত হন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর। চার ভাই এক বোনের মধ্যে তিনি সবার বড়। প্রয়াতের পিতা স্বর্গীয় হৃষীকেশ চৌধুরী, মাতা স্বগীয়া নীহার কনা চৌধুরী।

বিশ্বনাথ থানার সিঙ্গেরকাছ চৌধুরী বাড়ি তার আদি নিবাস। দীর্ঘ কয়েক বছর ধরে তিনি সপরিবারে কানাডার টরেন্টোতে বসবাস করছিলেন।

দেবতোষ চৌধুরী জাতীয় জনতা পার্টি সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক এর দায়িত্ব পালন করেন।জগবন্ধু মঠ সিলেট এর মহানাম সেবক সংঘের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচিত সদস্য ছিলেন তিনি। ১৯৭৩  সালে সিলেট জেলা বারে যোগদান করেন তিনি। দেবতোষ চৌধুরী একজন দক্ষ সংগঠক ছিলেন।সিলেটের বহু সামাজিক ও সমাজসেবামূলক সংগঠনের সাথে তিনি যুক্ত ছিলেন।তিনি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হিসেব দায়িত্ব পালন করেন।

তার মৃত্যুতে সিলেট সহ দেশে ও প্রবাসে পরিচিতজন সহ শুভানুধ্যায়ী দের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এর কেন্দ্রীয় সহসভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মলয় পুরকায়স্থ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ  সিলেট জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোপিকা শ্যাম পুরকায়স্থ, মহানগর শাখার সভাপতি রজত কান্তি গুপ্ত, জেলা সাধারণ সম্পাদক এডভোকেট রঞ্জন ঘোষ, মহানগর সাধারণ সম্পাদক চন্দন দাশ এক বিবৃতিতে এডভোকেট দেবতোষ চৌধুরী এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

নেতৃবৃন্দ বলেন, এডভোকেট দেবতোষ চৌধুরী সিলেট অঞ্চলে সংখ্যালঘু জনগোষ্ঠীর দাবি-দাওয়া আদায়ের বলিষ্ঠ নেতা ছিলেন। কখনো তিনি অন্যায়ের সাথে আপোষ করেননি। আইন পেশায়ও তিনি সুনামের সাথে তাঁর কর্মময় জীবন পার করেন। তাঁরা বলেন, আমরা একজন প্রকৃত দেশপ্রেমিক ও দক্ষ সংগঠককে হারালাম।

এ সংক্রান্ত আরও সংবাদ