সময়মতো উপযুক্ত চিকিৎসা গ্রহন করলে হিমোফিলিয়া রোগী স্বাভাবিক জীবনযাপন করতে পারবে : উপাধ্যক্ষ ডা. মুজিবুল হক

প্রকাশিত:বুধবার, ১৭ এপ্রি ২০২৪ ০৮:০৪

সময়মতো উপযুক্ত চিকিৎসা গ্রহন করলে হিমোফিলিয়া রোগী স্বাভাবিক জীবনযাপন করতে পারবে : উপাধ্যক্ষ ডা. মুজিবুল হক

সুরমাভিউ:-  ‘সবার জন্য সমান অধিকারভিত্তিক চিকিৎসা ব্যবস্থা চাই’ এই ¯েøাগানকে সামনে রেখে সিলেটেও আজ ১৭ এপ্রিল ২০২৪ বিশ^ হিমোফিলিয়া দিবস পালিত হয়েছে।

সিলেট এম এ জি ওসমানি মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগ ও হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেট চ্যাপ্টারের উদ্যোগে দিবসটি পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওসমানী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মুজিবুল হক বলেছেন, সময়মতো উপযুক্ত চিকিৎসা গ্রহন করলে হিমোফিলিয়া রোগী স¦াভাবিক জীবনযাপন করতে পারে। বর্তমান বিশে^ হিমোফিলিয়ার আধুনিক চিকিৎসা বিদ্যমান থাকলেও তা অত্যন্ত ব্যয়বহুল। দেশের রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে অবস্থিত প্রধান সরকারি হাসপাতাল সমুহের হেমাটোলজি বিভাগের আউটডোর থেকে টিকেট কেটে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সিলেট এম এ জি ওসমানি মেডিকেল কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. শিশির রঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে এবং ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম ও ডা. নবেন্দু চৌধুরীর যৌথ পরিচালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট এম এ জি ওসমানি মেডিকেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূইঁয়া, সহযোগী অধ্যাপক ডা. লুৎফুর রহমান।

সভায় অন্যানোর মধ্যে বক্তব্য রাখেন,  রহমানীয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান শামছু, হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেট চ্যাপ্টার এর সভাপতি মাওলানা ইসমাইল আলী।

বিশেষ অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূইঁয়া বলেন, সিলেট এম এ জি ওসমানি মেডিকেল হাসপাতালে হিমোফিলিয়া চিকিৎসায় আমরা সবসময় সচেতন এবং ওসমানি হাসপাতালের পক্ষ থেকে রোগীদেরকে যতটুকু সম্ভব আমরা সহযোগিতার চেষ্টা করব

পরে ওসমানি মেডিকেল কলেজ ক্যাম্পাসে বিশ^ হিমোফিলিয়ার দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ