সংস্কৃতিতে সিলেটের রয়েছে গৌরব উজ্জল ইতিহাস : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী

প্রকাশিত:রবিবার, ১৪ এপ্রি ২০২৪ ১০:০৪

সংস্কৃতিতে সিলেটের রয়েছে গৌরব উজ্জল ইতিহাস : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী

সুরমাভিউ:-  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, সংস্কৃতিতে সিলেটের রয়েছে গৌরবময় ইতিহাস। ‘বর্ষবরণ ও বৈশাখী মেলা আমাদের প্রাণের উৎসব। হাজার বছরের সংস্কৃতি ও ঐতিহ্য লালন করে বাঙালী জাতি এদিন উৎসবে মেতে উঠেন।’ বাঙালী হিসেবে আমরা গর্বিত। সকল ভেদাভেদ ভুলে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় হোক আমাদের নববর্ষের অঙ্গিকার।

রোববার পহেলা বৈশাখ (১৪ এপ্রিল) সারদা হল ক্বিন ব্রিজ এলাকায় সিলেট সিটি কর্পোরেশনের পৃষ্টপোষকতায় সম্মিলিত নাট্য পরিষদ আয়োজিত ৭দিন ব্যাপি বৈশাখী মেলা ও বর্ষবরণ অনুষ্ঠানের উদ্ধোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেছেন— ‘যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ^াসী নয় তারাই নববর্ষের বিরোধীতা করছে। তারা এখনো বাংলাদেশকে পাকিস্তান বানানোর স্বপ্ন দেখে। পাকিস্তানের চিন্তা চেতনায় তারা এদেশকে চালাতে চায়।’ তাদের এই দুঃস্বপ্ন কোনদিনও বাস্তব হবেনা।

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশের যে উন্নয়ন দেখতে পাচ্ছি তার একমাত্র অবদান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তার যোগ্য নেতৃত্বের কারনে বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্রে উন্নিত হয়েছে।

মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, সংস্কৃতির ক্ষেত্রে সিলেটে নবজাগরণ সৃষ্টি হয়েছে। বাংলার ঐতিহ্য লালন করে সকল অনুষ্ঠানে সহযোগিতা করবে সিলেট সিটি কর্পোরেশন। যে জাতি তার শিকড় ধরে রাখে সে জাতি ততো বেশি এগিয়ে যায়। আমাদের অতীতের ইতিহাস গৌরবের। বিশে^র বুকে মাথা উঁচু করে বলতে পারি আমরা বাঙালী, আমরা বাংলাদেশের গর্বিত নাগরিক।

এর আগে বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করে সিলেট সিটি কর্পোরেশন। সকাল ১০টায় সিসিক প্রাঙ্গণ হতে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে আবার সিসিক প্রাঙ্গণে এসে শোভাযাত্রাটি শেষ হয়। এতে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীসহ প্রাধন নির্বাহী কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তা ও কর্মচারী বাঙালিয়ানা সাজে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসকের উদ্যোগে বাংলা নববর্ষ মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন সিটি মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী। পরে জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমি আয়োজিত ‘বর্ষবরণ উৎসব ও বৈশাখী মেলা’ উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন তিনি। সিলেট জেলা পুলিশের আয়োজনে পান্তা—ইলিশ অনুষ্ঠান, শ্রম্নতি সিলেটের বৈশাখী উৎসব, শ্রীহট্ট সংস্কৃত কলেজে আনন্দলোকের অনুষ্ঠানে অংশগ্রহন ও দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে একুশে টিভির বর্ষপূর্তী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী।—বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ