জাতীয় নির্বাচনের তফসিল কবে, আগামীকাল সকালে জানাবে ইসি

প্রকাশিত:মঙ্গলবার, ১৪ নভে ২০২৩ ০৬:১১

জাতীয় নির্বাচনের তফসিল কবে, আগামীকাল সকালে জানাবে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বিষয়ে আগামীকাল বুধবার (১৫ নভেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে জানাবে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের সচিব ও মুখপাত্র মো. জাহাংগীর আলম নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

ইসি সচিব বলেছেন, কবে, কখন, কীভাবে তফসিল ঘোষণা করা হবে, তা আগামীকাল (বুধবার) সকাল ১০টায় ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়ে দেবো। নভেম্বরের প্রথমার্ধে তফসিল দেওয়ার কথা ইতোমধ্যে কমিশন জানিয়েছে।

১৫ নভেম্বরেই তফসিল ঘোষণা করা হবে কি না, জানতে চাইলে সচিব বলেন, সবকিছুর বিষয়ে বুধবার জানিয়ে দেবো।

বরাবরই প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রধান নির্বাচন কমিশন জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে অবহিত করেন। সে রেওয়াজ অব্যাহত থাকবে। অতীতে সব নির্বাচনে নির্বাচন কমিশন থেকে সিইসির ভাষণ রেকর্ড করে তা বিটিভি ও বেতারে সন্ধ্যায় সম্প্রচার করা হতো।

তফসিল সংক্রান্ত সিইসি’র ভাষণ সন্ধ্যায় লাইভ সম্প্রচার হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি সত্যিকার অর্থে আমার ওপর বিশ্বাস রাখেন, কাল সকাল ১০টায় জানিয়ে দেবো।

তিনি আরও বলেন, এটা আপনারা জানেন, ১৯৭০ পরবর্তী যতগুলো নির্বাচনের তফসিল হয়েছে, সিইসি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে অবহিত করেছেন। এবারও সেটাই হবে।

যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দলগুলোকে সংলাপের জন্য চিঠি দিয়েছে। তফসিল ঘোষণায় এর কোনো প্রভাব পড়বে কি না? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, না। কোনো প্রভাব পড়বে না।