সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৫তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত:শনিবার, ১১ নভে ২০২৩ ০৬:১১

সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৫তম জন্মবার্ষিকী পালিত

সুরমাভিউ:-  সিলেটে শ্রদ্ধা ভালোবাসায় মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশ্ব বরেণ্য কূটনীতিক সাবেক রাষ্ট্রদূত, জাতীয় সংসদের সাবেক স্পিকার, মরহুম হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৫ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

১১ নভেম্বর শনিবার স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে দুপুর দেড়টায় হযরত শাহজালাল (রহঃ) দরগাহ মাজার সংলগ্ন গোরস্থানে মরহুম হুমায়ুন রশীদ চৌধুরীর কবরে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করেন ‘স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ’ সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন, ‘স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ’ সিলেট জেলা শাখার আহ্বায়ক অধ্যাপক মো. জাকির হোসেন ও যুগ্ম-আহ্বায়ক ফালাহ উদ্দিন আলী আহমদ, সদস্য সচিব মাহবুবুল হাফিজ চৌধুরী মুশফিক, মাসনুন নোমান রশীদ চৌধুরী, কাজি মোস্তাফিজুর রহমান, খলিলুর রহমান প্রমূখ।

বর্ণাঢ্য জীবনের অধিকারী হুমায়ুন রশীদ চৌধুরীর জন্ম ১৯২৮ সালের ১১ নভেম্বর সিলেট শহরের দরগা গেইটস্থ রশিদ মঞ্জিলে। তার পিতা আব্দুর রশীদ চৌধুরী ছিলেন অবিভক্ত ভারতের কেন্দ্রীয় বিধান সভার সদস্য এবং মাতা সিরাজুন নেছা চৌধুরী ছিলেন পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য। সিলেটের ঐতিহ্যবাহী একটি রাজনৈতিক পরিবারের সদস্য হিসেবে হুমায়ুন রশীদ চৌধুরী ছাত্রজীবন থেকেই রাজনীতি সচেতন ছিলেন।

হুমায়ুন রশীদ চৌধুরী সিলেট-১ আসন (সদর-কোম্পানীগঞ্জ) থেকে ১৯৮৬ সালে ৩য় সংসদ ১৯৮৮ সালে ৪র্থ সংসদ এবং ১৯৯৬ সালে ৭ম সংসদ নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১৪ জুলাই তিনি সর্বসম্মতিক্রমে জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন এবং আমৃত্যু তিনি এ পদে বহাল ছিলেন।

২০০১ সালের ১০ জুলাই তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। মত্যুর পর সিলেট অন্তঃপ্রাণ এই বরেণ্য রাজনীতিবিদ, কূটনীতিককে সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর মাজার সংলগ্ন কবরস্থানে সমাহিত করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ