পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ২৫ হাজার টাকা দিতে হবে

প্রকাশিত:বৃহস্পতিবার, ০৯ নভে ২০২৩ ০৭:১১

পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ২৫ হাজার টাকা দিতে হবে

সুরমাভিউ:-  গাজীপুরে গতকাল পুলিশের সাথে সংঘর্ষে মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত একজন পোশাক শ্রমিক নিহত হয়েছেন। ইতিপূর্বে চলমান এ আন্দোলনে আরও দুইজন শ্রমিক আত্মাহুতি দিয়েছেন। অনেক শ্রমিক আহত হয়েছেন। শত শত শ্রমিকের নামে মামলা হয়েছে।

সরকার ও মালিকপক্ষ হত্যা আর দমন পীড়নের আশ্রয় নিয়ে পোশাক শ্রমিকদেরকে তাদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করার যে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, সিলেট জেলা কমিটির সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন ও সাধারণ সম্পাদক খায়রুল হাছান এক বিবৃতিতে তার তীব্র নিন্দা জ্ঞাপন ও ক্ষোভ প্রকাশ করেছেন।

মালিক পক্ষের প্রস্তাব অনুযায়ী সরকার পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ১২ হাজার ৫ শত টাকা নির্ধারণ করে দিয়েছে। অনেক দিন থেকে পোশাক শ্রমিকরা মানুষ হিসেবে কোনমতে বাঁচার জন্য এ দূর্মূল্েযর বাজারে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়ে আসছেন। অথচ নিত্য পণ্যের মূল্য দেড়শ থেকে দুইশ শতাংশ বৃদ্ধির বিপরীত সরকার মালিক পক্ষের স্বার্থ রক্ষা করে মাত্র ৫৬ শতাংশ মজুরি বৃদ্ধি করেছে। সে হিসাবে শ্রমিকদের প্রকৃত মজুরি ক্ষেত্র ভেদে প্রায় একশ থেকে দেড়শ শতাংশ হ্রাস পেয়েছে যা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারেনা। তাই দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের বৃহত্তম খাত গার্মেন্টস সেক্টরের মূল চালিকাশক্তি শ্রমিক শ্রেণির নূন্যতম মজুরি ২৫ হাজার টাকা প্রদান করার জন্য তারা জোর দাবি জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ