১ম বিএসএমএমইউ-শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল লিভার সিম্পোজিয়াম অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার, ৩১ অক্টো ২০২৩ ১১:১০

১ম বিএসএমএমইউ-শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল লিভার সিম্পোজিয়াম অনুষ্ঠিত

সুরমাভিউ:-  ৩০ অক্টোবর সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের কনফারেন্স রুমে ‘১ম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল লিভার সিম্পোজিয়াম-২০২৩’ অনুষ্ঠিত হয়।

দেশের শীর্ষস্থানীয় দুটি হাসপাতালের লিভার বিভাগের বিশেষজ্ঞদের মধ্যে একাডেমিক সহযোগীতা বৃদ্ধি এবং লিভার বিভাগের পোষ্টগ্র্যাজুয়েট ছাত্রদের শিক্ষার মান উন্নয়ন এই সিম্পোজিয়ামটির মুল উদ্দেশ্য।

উল্লেখ্য ভারতের দুটি প্রধান পোস্টাগ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান, নয়া দিল্লীর অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সেস এবং চন্ডিগড়ের পোষ্টগ্র্যাজুয়েট ইন্সটিটিউট অব মেডিকেল এডুকেশন এন্ড রিসার্চের লিভার ডিপার্টমেন্ট দুটি দীর্ঘদিন ধরে এ ধরনের যৌথ মিটিং আয়োজন করে আসছে।

১ম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল লিভার সিম্পোজিয়াম-২০২৩-এ লিভার ক্যান্সারের আধুনিকতম চিকিৎসা ইমিউন থেরাপীর উপর লেকচার এবং বিস্তারিত আলোচনা হয়। এতে এই দুই হাসপাতালের লিভার বিশেষজ্ঞগন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের রেসিডেন্টরা অংশ নেন। সিম্পোজিয়ামটির আয়োজনে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন। এতে সাইন্টিফিক পার্টনার ছিল রোশ বাংলাদেশ লিমিটেড।

ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এবং হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আইয়ূব আল মামুনের সভাপতিত্বে সিম্পোজিয়ামটিতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফয়েজ আহমেদ খন্দকার আর প্যানেল ডিস্কাশনে অংশ গ্রহন করেন এই দুই বিভাগের সিনিয়র শিক্ষকরা। সামনে এ ধরনের সিম্পোজিয়াম নিয়মিত অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ