‘মুজিব: একটি জাতির রূপকার’, ভারতের পাঁচ শতাধিক হলে ৬৮২টি শো

প্রকাশিত:শনিবার, ২৮ অক্টো ২০২৩ ০৮:১০

‘মুজিব: একটি জাতির রূপকার’, ভারতের পাঁচ শতাধিক হলে ৬৮২টি শো

ভারতের পাঁচ শতাধিক প্রেক্ষাগৃহে শুক্রবার (২৭ অক্টোবর) মুক্তি পেয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) গণসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়া।

তিনি জানান, চলতি সপ্তাহের ভারতের ৫০৩টি প্রেক্ষাগৃহে দৈনিক ৬৮২টি শো প্রদর্শিত হবে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এরমধ্যে মুম্বাইয়ে সর্বোচ্চ ১০৩টি হলে মুক্তি পেয়েছে সিনেমাটি। এরপর যথাক্রমে কলকাতায় ১০০টি ও দিল্লীর ৭৫টি প্রেক্ষাগৃহসহ ভারতের মোট ১২টি অঞ্চলে মুক্তি পেয়েছে সিনেমাটি।

ভারতে মুক্তি উপলক্ষে এর আগে ২৫ অক্টোবর মুম্বাইয়ে অবস্থিত ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমার থিয়েটার হলে প্রদর্শিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এতে সিনেমা সংশ্লিষ্টদের সঙ্গে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের দুই ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন ও প্রতুল কুমার।

এর আগে গেল ১৩ অক্টোবর দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘মুজিব: একটি জাতির রূপকার’। বর্তমানে দেশের ১৬৪টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকা বাজেটে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। শ্যাম বেনেগাল নির্মিত সিনেমাটিতে আরিফিন শুভ ছাড়াও শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), এলিনা শাম্মী (বেগম খালেদা জিয়া), জায়েদ খান (টিক্কা খান)সহ শতাধিক শিল্পী।