বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ইফতার অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার, ১২ এপ্রি ২০২২ ০৫:০৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ইফতার অনুষ্ঠিত

সুরমাভিউ:-  গতকাল ধানমন্ডির একটি অভিজাত রেস্টুরেন্টে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের উদ্যোগে ইফতার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ডিভিশনটির প্রতিস্ঠাতা প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম ও ডা. শেখ মোহাম্মদ নুর ই আলম এবং সহকারী অধ্যাপক ডা. দুলাল চন্দ্র দাস। পাশাপাশি আরো উপস্থিত ছিলেন হেপাটোলজি বিভাগের প্রায় অর্ধশতাধিক রেসিডেন্ট।

উল্লেখ্য কোভিড-১৯ প্যান্ডেমিকের মধ্যে ২০২১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্তে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনটি প্রতিস্ঠিত হয়। প্রতিস্ঠার পর থেকেই ডিভিশনটি বাংলাদেশে লিভার চিকিৎসায় উৎকর্ষ নিশ্চিত করার পাশাপাশি হেপাটোলজি বিষয়ে উচ্চশিক্ষা ও উচ্চতর প্রশিক্ষনের উন্নয়ন ও বিকাশে কাজ করে আসছে।

ডিভিশনের উদ্যোগে নিয়মিতভাবে লিভার ডিজিজ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সেমিনার ও ওয়েবিনারের আয়োজন করা হচ্ছে। পাশাপাশি ডিভিশনটিতে এরই মধ্যে লিভার সিরসিসের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টশন ও হেপাটিক ভেনাস প্রেসার গ্রেডিয়েনট মেজারমেন্ট এবং লিভার ক্যন্সারের চিকিৎসায় ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনসহ সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতিগুলো চালু করা হয়েছে।

শীঘ্রী ডিভিশনটির অধীনে একটি ফেলোশীপ প্রোগামও হতে যাচ্ছে।ডিভিশনের ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের মধ্যে ঘনিষ্ট যোগাযোগ ও সহযোগিতা বজায় রাখার উদ্দেশ্যে ডিভিশনের উদ্যেগে এই ইফতারের আয়োজন করা হয়।