ছাতকে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ১৫টি হাওরের বোরো ধান

প্রকাশিত:মঙ্গলবার, ০৫ এপ্রি ২০২২ ১০:০৪

ছাতকে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ১৫টি হাওরের বোরো ধান

হেলাল আহমদ, ছাতক:-  ছাতকে হাওর পাড়ের মানুষের মধ্যে বিরাজ করছে এক অজানা আতংক। ক’দিন ধরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও উজানে ভারী বৃষ্টিপাতের কারনে ইতিমধ্যেই বেশ কয়েকটি হাওরে ঢলের পানি প্রবেশ করে বোরো ফসল তলিয়ে গেছে। কোথাও বাঁধের কানায়-কানায় পানি চলে আসায় হুমকির মুখে রয়েছে আরো বেশ কয়েকটি হাওরের ফসল। এখানে শঙ্কায় কাটছে কৃষক পরিবারের রাত-দিন। কোনো কোনো হাওরে বাঁধের উপর রাতভর কৃষকরা পাহারা দেয়ার খবরও পাওয়া গেছে। হাওরের ফসল রক্ষা বাঁধ রক্ষা ও মেরামতে দিন রাত কাজ করছেন কৃষকরা। সোমবার রাত থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন বৃষ্টিপাত না হওয়ায় কিছুটা স্বস্তিতে রয়েছেন কৃষকরা।

উপজেলার ১৩টি ইউনিয়নে ছোট-বড় মোট ৬৮টি বিল-হাওর রয়েছে। এরমধ্যে অন্তত ১৫টি হাওরের শতাধিক হেক্টর বোরো ফসল তলিয়ে গেছে। আরো ২৫টি হাওরের বোরো ফসল রয়েছে হুমকির মুখে। বর্তমানে পানি ক্রমহহ্রাসমান অবস্থায় রয়েছে। গত কয়েক দিনে পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিপাতের কারনে সুরমা, চেলা ও পিয়ানই নদীর পানি আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার দুপুরে এখানের হাওর পরিদর্শন করেন সুনামগঞ্জ জেলা কৃষি কর্মকর্তা বিমল চন্দ্র সোম।

উপজেলা কৃষি অধিদপ্তরের দেয়া তথ্যানুযায়ী উপজেলার ইসলামপুর ইউনিয়নের গোয়া-পাগুরা হাওরের ২০হেক্টর, চরমহল্লা ইউনিয়নের নাগাউন্দা হাওরের ১৬হেক্টর, ডিমকাহাওরের ৫হেক্টর, গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের পুটিয়া হাওরের ১০হেক্টর ও দক্ষিণ খুরমা ইউনিয়নের জল্লার হাওরের ১০হেক্টর বোরো ফসল পানিতে তলিয়ে গেছে।

এছাড়া দক্ষিণ খুরমা ইউনিয়নের যমুনা খাই হাওর, পাতলা চুরা হাওর, দল্লার হাওর, নোয়ারাই ইউনিয়নের চাউলীর হাওর, ইসলামপুর ইউনিয়নের নলখাই হাওর, মুতিয়ার হাওর ও ছৈদাবাদ গ্রামের পুবের হাওরে পানি প্রবেশ করেছে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খান জানান, চলতি বোরো মৌসুমে এখানে ১৪ হাজার ৮৪০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এখন পর্যন্ত কর্তন করা হয়েছে প্রায় ৫ হেক্টর জমির ফসল। আকস্মিক পানি বৃদ্ধি পাওয়ায প্রায় ৫০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। বর্তমানে পানি ক্রমহ্রাসমান অবস্থায রয়েছে। ওই কর্মকর্তা বলেন, কৃষকদের সতর্ক থাকার ও পরামর্শ দেয়া হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ