শাইখুল হাদীস আল্লামা হবিবুর রহমান ছাহেব (র.) সময়ের একজন শ্রেষ্ঠ বুযুর্গ ছিলেন : আহমদ হাসান চৌধুরী

প্রকাশিত:রবিবার, ২০ ফেব্রু ২০২২ ১০:০২

সুরমাভিউ:-  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহকারী অধ্যাপক, সুপ্রিম কোর্ট মাজার মসজিদের খতীব হযরত মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেছেন, শাইখুল হাদীস হযরত আল্লামা হবিবুর রহমান মুহাদ্দিস ছাহেব (র.)সময়ের একজন শ্রেষ্ঠ বুযুর্গ ও হাদীসে নববীর অনন্য খাদিম ছিলেন। সূক্ষাতিসূক্ষ যে কোনো বিষয়ে তাঁর নিকট জিজ্ঞাসা করলে তিনি তাৎক্ষণিক জবাব দিতেন। তিনি যে কী পরিমাণ গভীর জ্ঞানের অধিকারী ছিলেন তা পরিমাপ করা আমাদের জন্য সম্ভব নয়। আপন মুরশিদ হযরত ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর প্রতি তাঁর শ্রদ্ধা ও ভালোবাসা ছিলো তুলনাহীন। ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর পরিচয়কে তিনি যেমন সুন্দরভাবে উপস্থাপন করতেন এমনভাবে আর কাউকে করতে দেখিনি। তিনি ছিলেন সুন্নতে নববীর পরিপূর্ণ অনুসারী। তাঁর আখলাক অত্যন্ত সুন্দর ছিলো। তিনি সবাইকে স্নেহ করতেন। যে কেউ তাঁর কাছে গেলে মুগ্ধ হতো। তাঁর জীবন ও কর্ম আমাদের জন্য আদর্শ। মিরাজুন্নবী (সা.) সম্পর্কে তিনি বলেন, মিরাজ প্রিয়নবী (সা.) এর মর্যাদার অন্যতম একটি দিক। অন্য সকল নবীর মিরাজ দুনিয়াতে হয়েছে আর আমাদের নবীর মিরাজ হয়েছে উর্ধ্বজগতে। মিরাজ রজনীর সবচেয়ে বড় প্রাপ্তি হলো নামায। তাই একজন মুমিনের জন্য অত্যন্ত জরুরী হলো সুন্দরভাবে নামায আদায় করা।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাতে নগরীর ফুলতলী মাদ্রাসায় বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ সিলেট মহানগর শাখার উদ্যোগে পবিত্র মিরাজুন্নবী (সা.) ও শাইখুল হাদীস হযরত আল্লামা হবিবুর রহমান মুহাদ্দিস ছাহেব (র.) এর ঈসালে সাওয়াব মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

সিলেট মহানগর আল ইসলাহ’র সভাপতি আলহাজ্ব মোঃ শাহজাহান মিয়া’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশার পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাইখুল হাদীস হযরত আল্লামা হবিবুর রহমান মুহাদ্দিস ছাহেব (র.) এর সুযোগ্য ছাহেব জাদা, দারুল হাদীস লাতিফিয়া লন্ডন এর উস্তায মাওলানা আব্দুল আউয়াল হেলাল, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোজতাবা হাসান চৌধুরী নুমান, সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা নজীর আহমদ হেলাল ও সাবেক সহ-সভাপতি মাওলানা আতাউর রহমান।

মাহফিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট মহানগর আল ইসলাহ’র সহ সাধারণ সম্পাদক মাওলানা মোঃ জইন উদ্দিন, মাওলানা ফয়জুল হক, সাংগঠনিক সম্পাদক মাওলানা হাফিজ জিয়াউল ইসলাম মুহিত, সহ সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন নওশাদ, প্রচার সম্পাদ হাফিজ মোঃ সাদ উদ্দিন, মহানগরীর ১নং ওয়ার্ড সভাপতি মুফতি মোঃ মইন উদ্দিন, ২নং ওয়ার্ড সভাপতি মাওলানা ইমদাদুল হক, ৩নং ওয়ার্ড সভাপতি মোঃ আব্দুল আওয়াল, ৯নং ওয়ার্ড সভাপতি মাওলানা আব্দুল মজিদ, ১২নং ওয়ার্ড সভাপতি শেখ আব্দুল মোতাকাব্বির, ১৬নং ওয়ার্ড সভাপতি আলহাজ্জ আব্দুল মুকিত, ২১নং ওয়ার্ড সভাপতি মাওলানা কাজী জয়নুল ইসলাম, ২২নং ওয়ার্ড সভাপতি মাওলানা মোস্তাক আহমদ চৌধুরী, ২৩নং ওয়ার্ড সভাপতি মাওলানা আব্দুর রহমান, ৮নং ওয়ার্ড সহ সভাপতি আলহাজ্জ তালিমুল ইসলাম, ৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কাদির, ১০নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আখলাকুর রহমান আলমগীর, ১৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহিম জাবের, ১৬নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মাওলানা হাফিজ আব্দুল মোক্তাদির আজহারী, ১৩নং ওয়ার্ড সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ মামুন, ২০নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মাওলানা রায়হান আহমদ রাজু, ২১নং ওয়ার্ড সাধারণ সম্পাদক শাহিদুর রহমান চৌধুরী, ২২নং ওয়ার্ড সাধারণ সম্পাদক কবি আলিম উদ্দিন আলম, ২৬নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল খালিক, ২৩নং ওয়ার্ড সহ সাধারণ সম্পাদক মাওলানা মওদুদ আহমদ, হাফিজ বেলাল আহমদ প্রমূখ। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ