প্রথমবার ইভিএমে ভোট : উদ্বিগ্ন ভোটাররা

প্রকাশিত:শুক্রবার, ২৮ জানু ২০২২ ০৮:০১

প্রথমবার ইভিএমে ভোট : উদ্বিগ্ন ভোটাররা

আব্দুল জলিল, কোম্পানীগঞ্জ সিলেট:-  ৩১ জানুয়ারি সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। নতুন এই পদ্ধতি সম্পর্কে জানেন না বেশিরভাগ ভোটার। ইউনিয়নের বিগত নির্বাচনগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট দিয়ে অভ্যস্ত এই ইউনিয়নের সাধারণ ভোটার। তারা বর্তমানে ইভিএমে ভোট দেওয়া নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন। এই পদ্ধতিতে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন কি না সেটা নিয়েও ভোটারদের মধ্যে সংশয় রয়েছে। কারণ যারা ইভিএম নিয়ন্ত্রণ করবেন তারা কতটুকু নিরপেক্ষ ভূমিকা রাখবেন সেটা নিয়েও ভোটারদের মাঝে দ্বিধা রয়েছে। এ ছাড়াও এক প্রতীকে ভোট দিলে অন্য প্রতীকে চলে যায় এমন গুজবও শুনা যাচ্ছে।

ইউনিয়নের ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইভিএমে কীভাবে ভোট দিতে হয় তা তারা জানেন না। চা দোকানী রমিজ আলী বলেন, মেশিনে কিভাবে ভোট দিব আমরা তো পড়তে পারি না। এ ছাড়াও এই মেশিন তো কোন দিন দেখিনি। কৃষক, দিনমজুর, ফল বিক্রেতা, মুদি দোকানীসহ ইউনিয়নের কয়েকজন সাধারণ ভোটারদের সাথে কথা হলে তারা জানান, এই প্রথম ইভিএম মেশিনের নাম শুনছি। তবে শুনেছি ইভিএমে ভোট দেওয়া সহজ। অক্ষরজ্ঞানহীন, কম শিক্ষিত ও বৃদ্ধদের হাতে-কলমে না শেখালে তারা ভোট দিতে ভুল করতে পারে ও ভোট দিতে দীর্ঘ সময় লাগতে পারে।

এ ব্যাপারে উপজেলা রিটার্নিং কর্মকর্তা এহছানুল কবির ফেরদৌস  জানান, সাধারণ ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার প্রশিক্ষণ ও ইভিএম প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। ২৯ জানুয়ারী ভোটারদের ইভিএম সম্পর্কে সচেতন করতে প্রতিটি কেন্দ্রে মক ভোটিং করা হবে। ইউনিয়নের ১২টি কেন্দ্রেই প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তাদের সমন্বয়ে একেকটি টিম করে ভোটারদের ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার প্রশিক্ষণ দেবে।