একটা কাঁচের বাসকেট ছিল, সেখান থেকে দেহ দেখেছি: জিয়ার লাশ সম্পর্কে ফখরুল

প্রকাশিত:রবিবার, ২৯ আগ ২০২১ ০২:০৮

ব্যর্থতা থেকে জনগণের দৃষ্টি ভিন্ন দিকে সরিয়ে নিতেই সরকার সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মরদেহ নিয়ে নানা কথা বলছেন বলে মনে করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। চন্দ্রিমায় জিয়াউর রহমানের সমাধি আছে জানিয়ে তিনি বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মরদেহ সম্পর্কে, তার বডি এখানে এসেছে কি-না সে সম্পর্কে যে কথাগুলো এখন তারা বলছে, আমি শুধু আজকে তার একটা প্রমাণ তুলে ধরতে চাই যে, সেই চট্টগ্রাম থেকে তার দেহ তোলা হয়। তারপর পোস্টমর্টেম (ময়নাদন্ত) করা হয়। ডা. তোফায়েল আহমেদ সাহেব তার পোস্টপর্টেম করেছিলেন এবং ২২টি বুলেট তার শরীর থেকে বের করে নিয়ে এসছিলেন।’

চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমান লাশ নেই- প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রীদের নানা বক্তব্যের পর শনিবার (২৮ আগস্ট) রাতে এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব কথা বলেন বিএনপি মহাসচিব।
মির্জা ফখরুল আরও বলেন, পোস্টপর্টেমের পর বিগ্রেডিয়ার আ স ম হান্নান শাহ (প্রয়াত) তার মরদেহকে সামরিক এয়ারক্রাফটে করে কুর্মিটোলায় নিয়ে এসেছিলেন, যেটা আমরা সবাই স্বচক্ষে দেখেছি। আমার মনে হয় তখন ড. মোশাররফ হোসেন সাহেব উপস্থিত ছিলেন। এসএ বারী এটি (উপ-প্রধানমন্ত্রী) সাহেবের প্রাইভেট সেক্রেটারি হিসেবে আমিও সেখানে উপস্থিত ছিলাম। আমরা সেখানে দেখেছি- একটা কাঁচের বাসকেট ছিল, সেখান থেকে আমরা তার দেহ দেখেছি।

ফখরুল বলেন, আজকে এই ধরনের কথাবার্তা বলার একটাই মাত্র উদ্দেশ্য, সেটা হচ্ছে, ইতিহাসকে বিকৃত করে দেওয়া, জনগণের দৃষ্টিকে ভিন্ন দিকে সরিয়ে দেওয়া। এবং বাংলাদেশকে এই যে একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত করা হচ্ছে সেখান থেকে মানুষের দৃষ্টিকে অন্যদিকে সরিয়ে দেওয়া।

এ সংক্রান্ত আরও সংবাদ