চীন থেকে এলো উপহারের আরও ১০ লাখ টিকা

প্রকাশিত:শুক্রবার, ১৩ আগ ২০২১ ০৮:০৮

দেশে এলো চীনের উপহারের আরও দশ লাখ ডোজ সিনোফার্মের করোনাভাইরাসের ভ্যাকসিন। এ নিয়ে ২১ লাখ ডোজ উপহার দিল চীন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট টিকার চালান নিয়ে শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।

চীনের তিয়ানজিন বিনহাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার এসব টিকা নিয়ে দেশে আসে।

মোট ৫৭টি বাক্সে সিনোফার্মের ১০ লাখ ডোজ কোভিড টিকা ও ৩১৩টি কার্টনে ৪.১ টন সিরিঞ্জ পরিবহন করা হয়েছে।

আজকের টিকা নিয়ে চীন এখন পর্যন্ত তিন দফায় বাংলাদেশকে ২১ লাখ ডোজ টিকা সরাসরি উপহার দিল। গত ১২ মে বাংলাদেশকে ৫ লাখ টিকা উপহার দেয় চীন। ১৩ জুন চীনের দ্বিতীয় দফা উপহারের ৬ লাখ ঢাকা আসে।

এছাড়াও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় দুই দিনে ৩৪ লাখ ৭০ হাজার সিনোফার্মের টিকা বাংলাদেশকে দিয়েছে চীন।

উপহারের বাইরে চীনের কাছ থেকে বাংলাদেশ টিকা কিনেছে। প্রথমে চীনের সঙ্গে দেড় কোটি ডোজ টিকার বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। চীনের কাছ থেকে আরও ছয় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব ইতিমধ্যে অনুমোদন করেছে সরকারি এ বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এছাড়াও শনিবার আরও ১৪ লাখ টিকা চীন থেকে আসবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিমান বাংলাদেশ। বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সকাল ১০টায় বিমানের বোয়িং ৭৮৭-৯ মডেলের আরেকটি চার্টার্ড ফ্লাইট বিজি-৫০৬৬ কোভিড টিকা পরিবহন করতে ঢাকা থেকে চীনের তিয়ানজিন বিনহাই আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ছেড়ে যাবে। চীন থেকে কোভিড টিকা ‍নিয়ে ফিরতি ফ্লাইটটি (বিজি-৫০৬৭) একই দিন রাত ১১ টা ৪৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার শিডিউল রয়েছে।