জৈন্তাপুরে পরিবেশ অধিদপ্তর ও ভ্রাম্যমান আদালত কে বৃদ্ধাঙ্গুলি পাহাড় কেটে পাথর উত্তোলন অব্যাহত

প্রকাশিত:সোমবার, ১২ জুলা ২০২১ ০৮:০৭

জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি:-  সিলেটের জৈন্তাপুরে পাহাড় কেটে পাথর উত্তোলন অব্যাহত, মানা হচ্ছেনা কারো বাধা। উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর’র দুই দফা অভিযানের পরও অদৃশ্য শক্তির ইশারায় আলুবাগান, মোকামপুঞ্জি এলাকায় জুম ও পাহাড় কেটে চলছে পাথর উত্তোলন।

পাহাড় ও টিলা কর্তন করে পাথর উত্তোলনের দায়ে পরিবেশ অধিদপ্তর অভিযান পরিচালনা করে গত ২৩শে জুন ৭টি শেলো মেশিন ও ২২ এপ্রিল সহকারী কমিশনার (ভূমি) জৈন্তাপুর ৬টি মেশিন ধ্বংস করে ভ্রাম্যমান আদালত।

১২ জুলাই সরজমিন ঘুরে, জৈন্তাপুর উপজেলার মোকামবাড়ী মৌজার ৬৮ নং দাগের সাবেক ৬৬ বর্তমান ৬৩ নং শ্রীপুর এরিয়ার মোকামপুঞ্জি সুপারী জুম হতে পাথর উত্তোলন অভ্যাহত রেখেছে খাসিয়া আধিবাসী নেতা হেনরী লামিন ও তার বাহিনী, ভিভেনসন খাসিয়া, মিম খাসিয়া, হান্নান মিয়া ও তেরা মিয়া।

পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক এমরান হোসেনের নেতৃত্বে গোয়েন্দা সংস্থার বিশেষ টিম ও র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯ সদস্যরা অভিযান পরিচালনা করার সাপ্তাহ খানেক পাথর উত্তোলন বন্ধ থাকে। তারপর হতে পূনরায় এলাকাটিতে পাথর কোয়ারীতে রূপান্তরিত করে সুপারী ঝুম, পাহাড় ও টিলা ধ্বংস করে পাথর উত্তোলন করা হচ্ছে।

সংবাদ মাধ্যমে জৈন্তাপুর উপজেলায় টিলা ও পাহাড় কর্তন করে পরিবেশের বিপর্যয় সৃষ্টি করে প্রভাবশালী পাথর ও ভূমি খেকু চক্র নির্বিচারে পরিবেশের ক্ষতি সাধন করছে। প্রভাবশালী গোয়েন্ধা সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিত্বে গত ২৩ শে জুন অভিযানে নামে পরিবেশ অধিদপ্তর। এসময় টিলা ও জুম কেটে পাথর উত্তোলনের ব্যবহৃত ৭টি সেলো মিশিন পুড়িয়ে ধ্বংস করা হয় এবং ১৯৯৫, সংশোধিত ২০১০ ধারা ৬ (গ) অমান্যের দায়ে পাহাড় ও টিলা কর্তনকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়ে ছিলেন পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক এমরান হোসেন। ইতোমধ্যে নিজেকে বাঁচাতে পাথর খেকুরা অনলাইন টিভি ও পত্রিকার সাংবাদিক পরিচয় দিয়ে আত্মরক্ষা করে যাচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে পাথর খেকুদের আস্থাভাজন একাধিক ব্যক্তি জানান, আধিবাসী নেতা হেনরী লামীন গংরা পরিবেশ অধিদপ্তর, স্থানীয় প্রশাসন, গোয়েন্দা সংস্থা, সাংবাদিক ও আইন শৃংখলা বাহিনীকে মোটা অংঙ্কের টাকার বিনিময়ে পূনরায় পাহাড় টিলা ও সুপারী জুম ধ্বংস করে পাথর উত্তোলন করেছে।

এ সংক্রান্ত আরও সংবাদ